Bangladeshজাতীয়

উৎপাদনে ফিরেছে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র ফাইল ছবি
কয়লাসংকটে বন্ধ হয়ে যাওয়া বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র আবারও উৎপাদনে ফিরেছে। টানা ১৬ দিন বন্ধ থাকার পর সোমবার দুপুরের পর উৎপাদন শুরু হয় কেন্দ্রটিতে। বেলা তিনটার পর থেকে রামপালে উৎপন্ন বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ ও পরিচালনা প্রতিষ্ঠান বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের উপমহাব্যবস্থাপক আনোয়ার উল আজিম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোমবার বেলা তিনটা থেকে উৎপাদন শুরু হয়েছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রে। বিকেল থেকে উৎপন্ন হচ্ছে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। এ বিদ্যুৎ এরই মধ্যে যুক্ত হয়েছে জাতীয় গ্রিডে।

এরই মধ্যে বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে একটি জাহাজ এসেছে। সেই কয়লা কেন্দ্রে পৌঁছেছে। চলতি মাসেই ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে আরও দুটি জাহাজ বন্দরে আসার শিডিউল রয়েছে। ১৩ আগস্ট কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরে আসা বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেস থেকে কয়লা খালাস, পরিবহন ও সংরক্ষণের কাজ চলছে।গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদনে যায় রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট। প্রথম ইউনিট চালু হওয়ার পর গত সাত মাসে সাতবার বন্ধ হয়ে যায় কেন্দ্রটি। এর মধ্যে চারবার বন্ধ হয় যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণ কাজে আর কয়লাসংকটে বন্ধ হয় তিনবার।রামপাল বিদ্যুৎকেন্দ্র সূত্র বলছে, কয়লার প্রাপ্যতা নিশ্চিত হলে আগামী সেপ্টেম্বরে কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার দ্বিতীয় ইউনিটটি চালুর সম্ভাবনা রয়েছে।

Mr Criminal

I am Mr. Criminal, the owner of this web portal, if you need to contact me urgently, please message me on the email below. Contact: [email protected] Thank you

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button