PoliticsTechজাতীয়

দেশ ত্যাগ বিষয়ে দুটি কথা

১)

দরিদ্র লোকেরা যখন অর্থনৈতিক কারণে নিজের দেশ ত্যাগ করে, তারা কোন দেশে যাচ্ছে, সে দেশ কোন ধর্মাবলম্বীদের দেশ, তা দেখে না। বাংলাদেশের দরিদ্র মুসলমান দেখে না তারা সংখ্যাগরিষ্ঠ হিন্দুর দেশে বাকি জীবন বসবাস করতে যাচ্ছে, তারা দেখে কোথায় গেলে অন্ন বস্ত্র বাসস্থান শিক্ষা স্বাস্থ্যের নিশ্চয়তা জুটবে। ভারতীয় হিন্দু যখন দেশ ত্যাগ করে মধ্যপ্রাচ্যে পাড়ি দেয়, তারা দেখে না এ ভূমি মুসলমানের ভূমি, বা যখন ইউরোপ আমেরিকায় পাড়ি দেয়, তারা দেখে না এ ভূমির সংখ্যাগরিষ্ঠ লোক খ্রিস্টান। অর্থনৈতিক সচ্ছলতার কাছে ভাষা, ধর্ম, বর্ণ, জাতীয়তা কিছুই বড় নয়। মুসলমানেরা উন্নত জীবনের আশায় হিন্দুর দেশে, খ্রিস্টানদের দেশে, বৌদ্ধদের দেশেই প্রতিদিন পাড়ি দিচ্ছে। হিন্দুও তাই করছে। ধর্ম নিয়ে যতই গৌরব করুক মানুষ, স্বাধীনতা এবং সচ্ছলতার সামনে ধর্মের ভূমিকা নিতান্তই গৌণ। দিন-রাত আমেরিকাকে গালি দেওয়া কট্টর মুসলমানকে দেখেছি আমেরিকায় যাওয়ার সুযোগ পেলে আনন্দে আত্মহারা। কোথায় যায় তখন তার ধর্মের অহংকার? বিধর্মীর দেশের সুযোগ সুবিধে, নিশ্চিতি আর নিরাপত্তা উপভোগের জন্য তখন সে এক পায়ে দাঁড়িয়ে যায়।

২)

দেশে থাকাকালীন খুব শুনতাম, হিন্দুরা সবাই ‘ইন্ডিয়া’য় টাকা পাঠিয়ে দেয়, ইন্ডিয়ায় বাড়ি কেনে, সবাই ইন্ডিয়ায় চলে যাওয়ার জন্য গোপনে গোপনে প্ল্যান করে, ইন্ডিয়ায় বাস করার স্বপ্ন দেখে। গত কয়েক বছরে আমার যা অভিজ্ঞতা তা অবশ্য শোনা কথার সংগে একেবারেই মেলেনি। বাংলাদেশে যখন মুক্তচিন্তকদের কুপিয়ে মারছে মুসলিম সন্ত্রাসীরা, দেশের সব নাস্তিক, মুক্তচিন্তক, ধর্মের বিশেষ করে ইসলামের সমালোচকরা সংগত কারণেই আতংকিত। সকলেই দেশ ছাড়ার জন্য এবং নিরাপদ আশ্রয় পাওয়ার জন্য ব্যাকুল। নাস্তিক ব্লগারদের অনেকে আমার শরণাপন্ন হলেন। আমি ইউরোপ আমেরিকার নানা মানবাধিকার সংস্থার সংগে যোগাযোগ করে তাঁদের আশ্রয়ের ব্যবস্থা যখন করছি, তখন কয়েকজনকে অনুরোধ করেছিলাম, দেশ ছাড়তে এবং আপাতত ভারতে চলে আসতে। ব্লগাররা হিন্দু মুসলমান দুই সম্প্রদায়েরই । কেউই কিন্তু ভারতকে গন্তব্য করতে চাইলেন না। আমি ভেবেছিলাম ব্লগারদের মধ্যে যাঁরা হিন্দু, তাঁরা হয়তো ভারতে বাস করার সুযোগ পেলে খুশি হবেন। আমার ধারণা সম্পূর্ণ ভুল। কেউই ভারতে বাস করতে চান না। ভারতে যে হিন্দু ব্লগাররা কিছুকাল থেকেছিলেন, তাঁরাও প্রতিনিয়ত ইউরোপ আর আমেরিকা যাওয়ার চেষ্টা করেছেন, অনুমতি মিললে তড়িঘড়ি ভারত ত্যাগ করেছেন।

বাংলাদেশের মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত হিন্দুর জন্য ভারত স্বর্গরাজ্য নয়। মুসলমানদের স্বর্গরাজ্য যেমন ইউরোপ এবং আমেরিকা, হিন্দুর স্বর্গরাজ্যও তাই। বাংলাদেশের যে হিন্দুদের পাশ্চাত্যের দেশগুলোয় যাওয়ার সুযোগ নেই, তাঁরাই অগত্যা ভারতে বাস করেন।

ছবি সূত্র : BBC ABUL KALAM AZAD

Mr Criminal

I am Mr. Criminal, the owner of this web portal, if you need to contact me urgently, please message me on the email below. Contact: [email protected] Thank you

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button